ছবি ইন্টারনেট হতে সংগৃহীতছবি ইন্টারনেট হতে সংগৃহীত

বেশ কিছুদিন ধরে গাজার আল-শিফা হাসপাতালে অভিযানের পর গতকাল (১এপ্রিল) সোমবার সেখান থেকে ট্যাংক, সাঁজোয়া যানসহ সেনাসদস্যদের সরিয়ে নিয়েছে ইসরায়েল। কিন্তু ওই এলাকার বাসিন্দারা বলছেন, আল-শিফা হাসপাতালটি সম্পূর্ণ ধ্বংসস্তূপে পরিণত করেছে ইসরায়েলি বাহিনী। সেখানে জীবনের সব অনুভূতি ধ্বংস করে দিয়েছে তারা।

ওই এলাকার বাসিন্দা মোহাম্মেদ মাহদি বলেন, হাসপাতালের বেশ কিছু ভবন পুড়িয়ে দেওয়া হয়েছে। সেখান থেকে ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে দুজনের মরদেহ হাসপাতাল প্রাঙ্গণে পড়ে ছিল।
অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, আল-শিফা হাসপাতালের ভবন ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক স্থান পুড়ে কালো হয়েছে। বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে কংক্রিটের আস্তরণ। অন্ধকার করিডরে পড়ে রয়েছেন কয়েকজন রোগী। 

হাসপাতাল এলাকার আরেক বাসিন্দা ইয়াহিয়া আবু ইউসুফ বলেন, ইসরায়েলি বাহিনী সরে যাওয়ার পর অনেক রোগীকে পাশের আহলি হাসপাতালে সরিয়ে নেওয়া হয়েছে। তবে সেখানে এখনো রোগী, চিকিৎসক ও আশ্রয়হীন মানুষ রয়েছেন। আল-শিফা প্রাঙ্গণে যে কবরস্থান তৈরি করা হয়েছিল, তা বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দিয়েছে ইসরায়েলি বাহিনী। তিনি বলেন, অবস্থা বর্ণনাতীত। দখলদার বাহিনী জীবনের সব অনুভূতি ধ্বংস করে দিয়েছে।
ইসরায়েলি বাহিনীর দাবি, আল-শিফায় অভিযান চালিয়ে কয়েক শ বন্দুকধারীকে তারা আটক করেছে। সেখান থেকে অস্ত্র ও গোয়েন্দা তথ্য উদ্ধার করেছে। এ সময় বেসামরিক লোকজনের ক্ষতি করা হয়নি। 

তবে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও হাসপাতালের চিকিৎসকেরা ইসরায়েলের দাবি প্রত্যাখ্যান করেছেন। তাঁরা বলেছেন, এখানে কোনো বন্দুকধারী ছিলেন না। গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় আজ বলেছে, হাসপাতাল থেকে ১২ জনের বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে। এএফপি সাংবাদিকেরা সেখান থেকে ট্যাংক ও সাঁজোয়া যান সরে যেতে দেখেছেন। ইসরায়েলি বাহিনী অবশ্য সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি।


প্রত্যক্ষদর্শীরা বলেন, আজ হাসপাতাল ভবনে বেশ কয়েকবার বিমান ও গোলা হামলার ঘটনা ঘটে। হামাসের মিডিয়া অফিস বলেছে, বিমান হামলার মধ্য দিয়ে তারা সেনা প্রত্যাহার করে নেয়। 

ইসরায়েল সেনাবাহিনী গত ১৮ মার্চ আল-শিফা হাসপাতালে অভিযান শুরু করে। তারা অভিযোগ করে, ওই হাসপাতালে হামাসের সদস্যরা লুকিয়ে আছেন। তাঁদের নির্মূল করতে এ হামলা। এর আগে তারা দাবি করে, আল-শিফা এলাকায় তারা ২০০ হামাস সদস্যকে হত্যা করেছে। তারা ভিডিও উন্মুক্ত করেছে, যেখানে আল-শিফা থেকে উদ্ধার করা অস্ত্র ও অর্থ দেখানো হয়েছে। তাদের দাবি, এ অর্থ হামাস ও আরেক সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক জিহাদ ব্যবহার করত। হামাস এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
হামাস বলেছে, হাসপাতালের ভেতরে ও ভবনের ওপর ইসরায়েলি সেনারা ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছেন। হাসপাতালের একজন চিকিৎসক বলেছেন, ২০টির বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে কিছু মরদেহের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়েছেন ইসরায়েলি সেনারা।ইসরায়েলি বাহিনীর হামলার আগে ওই হাসপাতাল প্রাঙ্গণে আশ্রয়হীন অনেকেই অবস্থান করছিলেন। ইসরায়েলি সেনারা গত নভেম্বরে আল-শিফায় প্রথম অভিযান চালান। কিন্তু পরে নাকি সেখানে হামাস আবার ফিরে এসেছে।
ভোরে আল-শিফায় বিমান হামলার পাশাপাশি গাজার আরও কয়েকটি এলাকায় হামলা হয়েছে। এতে কমপক্ষে ৬৩ জন মারা গেছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২ হাজার ৮৪৫-এ পৌঁছেছে, যাঁদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। 

এর আগে গত অক্টোবরে হামাস ইসরায়েলে হামলা চালালে ১ হাজার ১৬০ জন নিহত হন। তাঁদের হাতে জিম্মি হন ২৫০ জন। গাজার আরেক হাসপাতালে হামলা
গতকাল রোববার গাজার আল-আকসা মসজিদে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ইসরায়েলি হামলায় ৪ জন নিহত ও ১৭ জন আহত হয়েছেন। ওই হাসপাতালে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি দল সাহায্যের প্রয়োজনীয়তা খতিয়ে দেখতে গিয়েছিল। ওই সময় এ হামলার ঘটনা ঘটে।নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ 

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। গত শনিবার শুরু হওয়া বিক্ষোভ ছড়িয়েছে তেল আবিব, জেরুজালেম, হাইফা, বেয়ার শেভা, সিজারিয়া ও অন্যান্য শহরে।
প্ল্যাকার্ড নিয়ে রাস্তায় নেমে আসা হাজারো বিক্ষোভকারী গাজায় এখনো বন্দী থাকা ইসরায়েলিদের মুক্তির দাবি জানান এবং তাঁরা প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগ দাবি করেন। এসব বিক্ষোভে অংশ নিচ্ছেন হাজার হাজার মানুষ। ইহুদিবাদী এই নেতাকে ‘চুক্তির পথে বাধা’ বলে উল্লেখ করে তাঁকে ক্ষমতাচ্যুত না করা পর্যন্ত বিক্ষোভ অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছেন বিক্ষোভকারীরা। তবে নেতানিয়াহু জানিয়ে দিয়েছেন, তিনি পদত্যাগ করবেন না।হামাস নেতার বোন গ্রেপ্তার
সোমবার হামাস নেতা ইসমাইল হানিয়ার বোন ইসরায়েলের বাসিন্দা সাবাহ আবদেল সালাম হানিয়ারকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। তাঁর বিরুদ্ধে হামাস নেতাদের সঙ্গে সম্পর্ক রাখার অভিযোগ তোলা হয়েছে। 

‘হিরোশিমা ও নাগাসাকি’র মতো বোমা ফেলার দাবি ফিলিস্তিনের গাজায় চলমান যুদ্ধ দ্রুত শেষ করার তাগিদ দিয়েছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির কংগ্রেস সদস্য টিম ওয়ালবার্গ। এ জন্য তিনি অবরুদ্ধ গাজা উপত্যকায় জাপানের ‘হিরোশিমা ও নাগাসাকির মতো বোমা ফেলার’ আহ্বান জানিয়েছেন।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিরোশিমা-নাগাসাকিতে আণবিক বোমা ফেলেছিল যুক্তরাষ্ট্র। এর জেরে জাপানের আত্মসমর্পণ ত্বরান্বিত হয়। চূড়ান্ত জয় পায় মার্কিন জোট। মিশিগানের দক্ষিণাঞ্চল থেকে নির্বাচিত কংগ্রেস সদস্য টিম ওয়ালবার্গ। গত ২৫ মার্চ নিজের নির্বাচনী এলাকার একটি টাউন হলে ভোটারদের সামনে দেওয়া ভাষণে এমন মন্তব্য করেছিলেন তিনি।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *