রমজানে নতুন সূচিতে চলছে অফিস-ব্যাংক-আদালত

নতুন সূচিনতুন সূচিতে চলছে অফিস-ব্যাংক-আদালত

সারা দেশে পবিত্র রমজান মাস উপলক্ষে নতুন সূচিতে চলছে অফিস-আদালতের কার্যক্রম। আজ মঙ্গলবার (১২ মার্চ) থেকে শুরু হয়েছে নতুন সময়সূচি। এবার সরকারি প্রতিষ্ঠানে অফিসের সময় নির্ধারণ করা হয়েছে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। এর মধ্যে দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজের বিরতি থাকবে। সাপ্তাহিক ছুটি থাকবে যথারীতি শুক্র ও শনিবার।

গত ২৮ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘হিজরি ১৪৪৫ (২০২৪ খ্রিস্টাব্দ) সালের পবিত্র রমজান মাসে সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের জন্য অফিস সময়সূচি নির্ধারণ’ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। পরে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

ব্যাংকের সময়সূচি

বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী, রমজানে ব্যাংকের লেনদেনের সময় ৩০ মিনিট কমেছে। রোজার মাসজুড়ে ব্যাংকে লেনদেন করা যাবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত। রমজানে ব্যাংকের অফিস সূচি হবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল চারটা পর্যন্ত। এতদিন যা ছিল সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

আদালতের সময়সূচি

রোজার মাসের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্ট, আপিল বিভাগ, অধস্তন আদালত ও অফিসের সময়সূচি নির্ধারণ করা হয়েছে। নির্ধারিত সময়সূচি অনুযায়ী, আপিল বিভাগের আদালতের কার্যক্রম চলবে সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত। তবে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে আপিল বিভাগের অফিসের কার্যক্রম।

হাইকোর্ট বিভাগের আদালতের কার্যক্রম চলবে সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৩টা ১৫ মিনিট পর্যন্ত। অফিস চলবে সকাল ৯টা ১৫ মিনিট থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত।

অধস্তন আদালতের সূচিতে বলা হয়েছে, পবিত্র রমজান মাসে রোববার থেকে বৃহস্পতিবার পর্যন্ত আদালতের কার্যক্রম সকাল সাড়ে ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে। দুপুর একটা ১৫ মিনিট থেকে দেড়টা পর্যন্ত জোহরের নামাজের বিরতি থাকবে।

সপ্তাহে রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত নতুন এই সময়সূচিতে ব্যাংকে অফিস ও লেনদেন চলবে। রোজা শেষে ব্যাংকের অফিস ও লেনদেনের সময়সূচি আবার আগের অবস্থায় ফিরে যাবে।

অন্যদিকে রমজানে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা নিয়েছে ট্রাফিক বিভাগ। সে জন্য রাজধানীর ট্রাফিক ব্যবস্থায় শৃঙ্খলা বজায় রাখতে ইফতারের আগে ও পরে বিশেষ ব্যবস্থা নেবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। ব্যবসায়ী, গোয়েন্দা সংস্থা, দুই সিটি করপোরেশনসহ ২২টি সংস্থা ও প্রতিষ্ঠানের দায়িত্বশীলদের সঙ্গে মতবিনিময় করেছে পুলিশ।

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান জানান, রমজানে সবাই চায় বাসায় ফিরে প্রিয়জনের সঙ্গে ইফতার করতে। সে জন্য ট্রাফিক পুলিশের পাশাপাশি ক্রাইম বিভাগও কাজ করবে। বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত বিশেষ ব্যবস্থা থাকবে।

তিনি আরও বলেন, ট্রাফিক নিয়ন্ত্রণে নগরবাসীর সচেতনতা ও সহযোগিতাও দরকার। আর পুরান ঢাকার ব্যবসায়ীরা পুলিশের সহযোগিতায় স্থানীয়ভাবে এ সমস্যা সমাধান করতে পারেন। রমজানে রাজধানীর সড়ক সংস্কার নিয়ে ডিএমপি কমিশনার বলেন, জনস্বার্থে এসব কাজ বন্ধ রাখতে চিঠি দেওয়া হবে। ছিনতাই রোধেও কাজ করা হবে। এ ছাড়া অবৈধ মজুত করে কৃত্রিমভাবে মূল্য বাড়ানো এবং খাবারে ভেজাল রোধে পোশাকধারী ও সাদা পোশাকের পুলিশ কাজ করবে।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *