বেইলি রোডের ঘটনায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের

বেইলি রোডের ঘটনায় কমিটি গঠনের নির্দেশবেইলি রোডের ঘটনায় কমিটি গঠনের নির্দেশ

ঢাকার বেইলি রোডে অগ্নিকাণ্ডে ৪৬ জনের মৃত্যুর ঘটনায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সচিবের নেতৃত্বে কমিটি গঠনের নির্দেশ দিয়েছে হাইকোর্ট বিভাগ।

সোমবার (৪ মার্চ) পৃথক দুটি রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন। 

রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনূছ আলী আকন্দ ও অ্যাডভোকেট ইসরাত জাহান সান্ত্বনা।
আদালত কমিটিতে পুলিশ, রাজউক, ফায়ার সার্ভিস, বুয়েটের বিশেষজ্ঞ, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের প্রতিনিধি রাখতে বলেছে। 

ইউনূছ আলী আকন্দ বেনারকে বলেন, “আমার আবেদনের পরিপ্রেক্ষিতে ওই ভবনে কেন ফায়ার ফাইটিং সিস্টেম ছিল না—সে বিষয়ে আদালত সরকারের কাছে ব্যাখ্যা চেয়েছে।”


তিনি বলেন, “আদালত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিবের নেতৃত্বে সাত সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছেন। ওই কমিটি চার মাসের মধ্যে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দেবে এবং দায়ীদের খুঁজে বের করবে।”


রাজধানীর ভবনগুলোতে অগ্নিকাণ্ডের ঘটনা প্রতিরোধে অগ্নি নির্বাপণ ব্যবস্থা কেমন হবে সেই সুপারিশ আদালতে প্রতিবেদন আকারে দাখিল করতে বলা হয়েছে কমিটিকে।একইসঙ্গে আইন অনুযায়ী স্কুল, কলেজ, শপিংমলসহ রাজধানীর ভবনগুলোতে অগ্নি নির্বাপণ ব্যবস্থা না রাখা কেন অবৈধ হবে না—রুল জারি করেছে আদালত।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *