Leap Day 2024: কেন ‘লিপ ডে’ পালিত হয়? কারণটা জানেন? কে শুরু করেন?

২৯ ফেব্রুয়ারি২৯ ফেব্রুয়ারি লিপ ডে হিসাবে প্রতি চার বছর পর পর পালিত হয়

Leap Day 2024: শেষবার লিপ ইয়ার পালিত হয়েছিল ২০২০ সালে, তারপরে চার বছর পর অর্থাৎ এই বছর ২০২৪ সালে একটি লিপ ইয়ার রয়েছে। পরবর্তী লিপ ইয়ার আসবে আগামী ২০২৮ সালেে।

‘লিপ ডে’ অর্থাৎ ফেব্রুয়ারি মাসের অতিরিক্ত দিন- যা প্রতি চার বছরে একবার করে আমাদের দরজায় এসে কড়া নেড়ে যায়। ২৯ ফেব্রুয়ারি ক্যালেন্ডারে কোনও কারণ ছাড়াই যোগ করা হয় না। এই ‘লিপ ডে’ আমাদের ক্যালেন্ডারকে পৃথিবীর কক্ষপথের সঙ্গে ভারসাম্য বজায় রাখে, ঋতুগুলিকে সময়ের বাইরে যেতে আটকে দেয় এবং সমস্ত বার্ষিক ইভেন্টগুলি যাতে নির্দিষ্ট সময়সূচি অনুসরণ করে এগোতে পারে, তা নিশ্চিত করে। লিপ ডে না থাকলে, নভেম্বর মাসেও গ্রীষ্ম আসতে পারে এবং মানুষ আর আগে থেকে ঋতুর পূর্বাভাস পাবে না।

লিপ দিবসের তাৎপর্যঃ-
কেন ক্যালেন্ডারে একটি অতিরিক্ত দিন যোগ করার প্রয়োজন ছিল, তার একটি মজার তাৎপর্য রয়েছে। সূর্যকে প্রদক্ষিণ করতে পৃথিবীর ৩৬৫.২৪২১৯০ দিন সময় লাগে, যেখানে একটি ক্যালেন্ডার বছরে ৩৬৫ দিন রয়েছে। বাকি ০.২৪২১৯০ দিন বা অতিরিক্ত ৫ ঘন্টা ৪৮ মিনিট এবং ৫৬ সেকেন্ডকে সামঞ্জস্য করতে হয়েছিল যাতে ঋতুগুলি এগিয়ে না যায় এবং বার্ষিক ইভেন্টগুলি তাদের সময়সূচী অনুসরণ করতে পারে।

লিপ ইয়ার উদযাপন না করলে কী হবে?
আমরা যদি লিপ ইয়ার উদযাপন না করি, প্রতি বছর সৌরজগতের সময়চক্র থেকে ছয় ঘণ্টা এগিয়ে যাব। এইভাবে ১০০ বছর পর ২৫ দিন এগিয়ে যাবে এবং তারপর আবহাওয়া পরিবর্তনের কোনও জ্ঞান থাকবে না। তাই প্রতি চার বছর পর পর লিপ ইয়ার পালিত করে সমন্বয় করা হয়।

পরবর্তী লিপ ইয়ার কখন হবে?
শেষবার ২০২০ সালে লিপ ইয়ার পালিত হয়েছিল, তারপরে চার বছর পর অর্থাৎ ২০২৪ সালে একটি লিপ ইয়ার রয়েছে। পরবর্তী লিপ ইয়ার ২০২৮ সালে আসবে।

লিপ ডে এবং লিপ ইয়ারের ইতিহাস
৪৫ খ্রিস্টপূর্বাব্দে জুলিয়াস সিজার দ্বারা লিপ ইয়ার প্রবর্তন করা হয়েছিল। তথ্য অনুসারে, রোমানরা ৩৫৫ দিনের একটি ক্যালেন্ডার ব্যবহার করেছিল। তিনি একটি একক ঋতুতে উৎসব উদযাপন করতে চেয়েছিলেন, তাই প্রতি দুই বছরে তাঁকে ২২ বা ২৩ দিনের মাস তৈরি করতে হয়েছিল। জুলিয়াস সিজার জিনিসগুলিকে সহজ করার জন্য ক্যালেন্ডারে দিন যোগ করে একটি ৩৬৫-দিনের ক্যালেন্ডার তৈরি করেছিলেন এবং প্রকৃত গণনাটি সিজারের জ্যোতির্বিদ, সোসিজেনেস দ্বারা করা হয়েছিল। প্রতি চার বছর পর পর আসন্ন বছরে একদিন যোগ করে এর নাম দেন লিপ ইয়ার। ১৫৮২ সালে, পোপ গ্রেগরি XIII ক্যালেন্ডারটিকে সহজ করার জন্য আবার পরিবর্তন করার চেষ্টা করেছিলেন। তিনি এই নিয়মটি নিয়ে এসেছিলেন, যে বছরটি চার দ্বারা সম্পূর্ণরূপে বিভাজ্য হবে তাকে লিপ ইয়ার বলা হবে এবং সেই বছরে একটি লিপ ডে যোগ করা হবে।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *