খতনা করাতে গিয়ে মৃত্যুবরণকারী শিশু আহনাফখতনা করাতে গিয়ে মৃত্যুবরণকারী শিশু আহনাফ

রাজধানীর মালিবাগের জে এস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল সেন্টারে খতনা করাতে গিয়ে শিশুর মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশ করে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, ওই ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

বুধবার এক বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কিছুদিন আগেও এমন একটি ঘটনা আমরা লক্ষ্য করেছি। সে ঘটনায় আমরা উপযুক্ত ব্যবস্থাও নিয়েছি। তবে সেই ঘটনার পরও যারা সতর্ক হতে পারেনি, এরকম আর কারো কোনোরকম দায়িত্বে অবহেলা বা গাফিলতি কোনোভাবেই মেনে নেয়া হবে না।

তিনি বলেন, দোষী প্রমাণিত হলে স্বাস্থ্যকেন্দ্রটির বিরুদ্ধে শুধু কঠোর ব্যবস্থা নেয়াই হবে না, ঘটনায় দায়িত্বে অবহেলাকারী দোষীদেরও কঠোর শাস্তি নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেয়া হবে, যাতে পরবর্তীতে আর কোনো প্রতিষ্ঠান এরকম গুরু দায়িত্বে অবহেলা করতে সাহস না পায়। চিকিৎসায় অবহেলা পাওয়া গেলে চিকিৎসকদের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার রাতে রাজধানীর মালিবাগের জে এস ডায়াগনস্টিক অ্যান্ড মেডিকেল চেকআপ সেন্টারে খতনা করাতে গিয়ে চতুর্থ শ্রেণির ছাত্র আহনাফ তাহমিন আয়হামের (১০) মৃত্যু হয়।

দুই চিকিৎসককে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ। মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী আয়হামের বাসা খিলগাঁওয়ে। তার বাবা ফখরুল আলম একজন ব্যবসায়ী।

সন্তানের মৃত্যুর ঘটনায় চিকিৎসকের বিরুদ্ধে অবহেলার অভিযোগ এনে হাতিরঝিল থানায় মামলা করেছেন ফখরুল। পরে ওই হাসপাতাল বন্ধ করে দিয়ে এস এম মুক্তাদির ওরফে মুক্তার ও মাহবুব নামে দুই চিকিৎসকে গ্রেপ্তার করে পুলিশ।

হাতিরঝিল থানায় করা মামলায় শিশুটির পরিবার বলেছে, খতনা করানোর পর জ্ঞান ফিরে এলেও আহনাফ বমি করতে করতে মৃত্যুর কোলে ঢলে পড়ে।

গ্রেপ্তার এসএম মুক্তাদির ও মাহবুবকে আদালতে হাজির করে রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা হাতিরঝিল থানার উপ-পরিদর্শক রুহুল আমিন। গ্রেপ্তার দুই চিকিৎসককে জেলগেটে দুই দিন জিজ্ঞাসাবাদের নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার সকালে এ খবর জানার পর স্বাস্থ্যমন্ত্রী সামন্ত লাল সেন স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিকসমুহ) ডা. আবু হোসেন মোহাম্মদ মইনুল আহসানকে ঘটনাস্থলে পাঠান। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার জন্য নির্দেশ দেন।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *