সংঘর্ষে এক কৃষক নিহত"জমিদারেরা সব সময়েই গরিবদের অধিকার থেকে বঞ্চিত করেন কিন্তু কখনো এমন নির্বাচিত সরকারকে আন্দোলনকারী কৃষকদের হত্যা করতে আগে দেখিনি।’’

ভারতে কৃষকদের দাবি আদায়ে ’দিল্লি চলো’ কর্মসূচিতে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে বুধবার সন্ধ্যায় খনৌরিতে এক কৃষকের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অনেকেই।

ভারতের গণমাধ্যমের খবর, হরিয়ানার সীমানার শম্ভু ও খনৌরিতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল নিক্ষেপ করে। এছাড়াও আন্দোলনকারীদের প্রতিহত করতে রাবার বুলেট নিক্ষেপ করা হয় বলে অভিযোগ করেন কৃষক নেতারা। আর এই রাবার বুলেটের আঘাতেই শুভকরণ সিংহ (২২) নিহত হন।

কৃষক নেতা বলদেব সিংহ সিরসা সাংবাদিকদের বলেন, এবারের আন্দোলন কর্মসূচিতে এটিই প্রথম মৃত্যু।

হরিয়ানা পুলিশ তাদের এক্স হ্যান্ডেলে মৃত্যুর খবরকে গুজব বললেও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবান মান সাংবাদিকদের কাছে মৃত্যুর তথ্য নিশ্চিত করেন। তিনি এ ব্যাপারে যথাপোযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।
পাতিয়ালার রাজিন্দ্র হাসপাতালের সুপারিনটেনডেন্ট এইচএস রেখি সংবাদমাধ্যমকে জানান, খনৌরি থেকে তিন জনকে হাসপাতাল নিয়ে আসা হয়েছিল। তাঁদের মধ্যে এক জনের মাথায় বুলেট জাতীয় জিনিসের আঘাতে মৃত্যু হয়েছে। বাকিদের অবস্থা স্থিতিশীল।

আন্দোলনকারী কৃষকের মৃত্যুতে প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এক্স হ্যান্ডেলে এক পোস্টে কেন্দ্রের বিজেপি সরকারকে ‘জমিদার’ উল্লেখ করে মমতা লেখেন, “জমিদারেরা সব সময়েই গরিবদের অধিকার থেকে বঞ্চিত করেন কিন্তু কখনো এমন নির্বাচিত সরকারকে আন্দোলনকারী কৃষকদের হত্যা করতে আগে দেখিনি।’’

ভারত সরকারের সঙ্গে কৃষকদের বিভিন্ন দাবি নিয়ে পাঁচ দফা আলোচনা ব্যর্থ হওয়ার পর বুধবার থেকে ফের প্রতিবাদী কৃষকদের আন্দোলনে হরিয়ানার সীমানা উত্তপ্ত হয়ে ওঠে।
কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি নিশ্চয়তা, কৃষি ঋণ মওকুফ, কৃষক ও কৃষি শ্রমিকদের পেনশনসহ বিভিন্ন দাবিতে সংযুক্ত কিষাণ মোর্চা এবং কিষাণ মজদুর মোর্চার নেতৃত্বে ১৩ ফেব্রুয়ারি থেকে কৃষকদের ‘দিল্লি চলো’ অভিযান শুরু হয়।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *