চট্টগ্রাম জেলা প্রশাসনচট্টগ্রাম জেলা প্রশাসন

যথাযথ মর্যাদা ও উৎসবমুখর পরিবেশে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসন দুই দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে ।

দিবসের কর্মসূচি শুরু হবে ২০ ফেব্রুয়ারি বিকাল ৩টায় জেলা শিল্পকলায় ও ৩.৩০টায় শিশু একাডেমিতে শুদ্ধ বানান, সুন্দর হাতের লেখা, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠানের মধ্য দিয়ে।

দিবসের মূল কর্মসূচি শুরু হবে ২১ ফেব্রুয়ারি রাত ০০.০১টায় চট্টগ্রাম মিউনিসিপ্যাল মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করার মধ্য দিয়ে। সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

এইদিন সকাল ৭টায় শহিদ মিনারের উদ্দেশ্যে স্ব স্ব বিদ্যালয়, মহাবিদ্যালয়, বিশ্ববিদ্যালয়, বিভাগ, দপ্তর, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান থেকে প্রভাতফেরিতে অংশ গ্রহণ করবে।

বাদ যোহর সংশ্লিষ্ট মসজিদ, মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপসনালয়ে ভাষা শহিদদের রুহের মাগফেরাত কামনায় দোয়া মিলাদ মাহফিল ও প্রার্থনা করা হবে।

এরপর সকাল ১০টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ভাষা শহিদদের প্রতি স্মৃতিচারণ ও আলোচনা সভার আয়োজন করা হবে এবং মাতৃভাষায় কবিতা আবৃতি, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এছাড়া সুবিধাজনক সময়ে মহানগর এলাকার বিভিন্ন উন্মুক্ত স্থানে ভাষা আন্দোলন সংশ্লিষ্ট সংবাদ, আলোকচিত্র তথ্য ও ভিডিও প্রদর্শন করা হবে।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *