রমজানে বাজার স্থিতিশীল রাখতে ভারতের সহায়তা চাইলো বাংলাদেশ

নয়াদিল্লিতে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযুষ গয়ালনয়াদিল্লিতে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ ও ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযুষ গয়াল

রমজান মাসে প্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল ও সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে ভারতের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ।

ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযুষ গয়ালের সঙ্গে শুক্রবার নয়াদিল্লিতে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ প্রতিবেশী রাষ্ট্রের সহযোগিতা চান। বৈঠক প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানান, আমরা ভারত থেকে যেসব পচনশীল পণ্য আমদানি করি, সেগুলো নিয়ে আলোচনা করেছি। রমজানের আগে ৫০ হাজার টন পেঁয়াজ এবং এক লাখ কেজি চিনি যাতে বাংলাদেশ পায়, সে বিষয়ে ভারতকে অনুরোধ করেছেন।

পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলো নিয়ে আলোচনার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে ভারত, জানান পররাষ্ট্রমন্ত্রী।বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতিতে জানানো হয়, ব্যবসা-বাণিজ্য, সংযোগ, বিদ্যুৎ, প্রতিরক্ষা ও নিরাপত্তা, পানি ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতা নিয়ে দুই দেশের মধ্যে বিস্তারিত আলোচনা হয়।

তিন দিনের সফরে মঙ্গলবার রাতে হাছান মাহমুদ নয়াদিল্লিতে আসেন। এই সফরে তিনি ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে মিয়ানমার পরিস্থিতিসহ দ্বিপাক্ষিক সব বিষয়ে আলোচনা করেন। তিস্তা চুক্তি ও বকেয়া ইস্যুগুলোর দ্রুত সমাধানের ওপর জোর তাগিদ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।
এদিন পররাষ্ট্রমন্ত্রী ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও উপরাষ্ট্রপতি জগদীপ ধনকরের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *