জ্বালানি তেল ক্রয়ে ২১০ কোটি ডলারের ঋণ নিচ্ছে সরকার

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম এবং আইটিএফসি, সৌদি আরবের প্রধান অপারেশন অফিসার নাজিম নূরদালিজ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম এবং আইটিএফসি, সৌদি আরবের প্রধান অপারেশন অফিসার নাজিম নূরদালি

চলমান জ্বালানি সংকট নিরসনে জ্বালানি তেল ও গ্যাস আমদানির লক্ষ্যে সরকার জেদ্দাভিত্তিক ইন্টারন্যাশনাল ইসলামি ট্রেড ফাইন্যান্স করপোরেশনের (আইটিএফসি) কাছ থেকে ২১০ কোটি ডলারের ঋণ নিচ্ছে।

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) অঙ্গ প্রতিষ্ঠান আইটিএফসির ঋণের অর্থের পরিমাণ স্থানীয় মুদ্রায় প্রায় ২৩ হাজার কোটি টাকা।

বুধবার (৭ ফেব্রুয়ারি) ঢাকার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে আইটিএফসির সঙ্গে এই সংক্রান্ত চুক্তি সই করেছে। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মীর মোহাম্মদ আসলাম উদ্দিন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম এবং আইটিএফসি, সৌদি আরবের প্রধান অপারেশন অফিসার নাজিম নূরদালি নিজ নিজ পক্ষে চুক্তিতে সই করেন।

February

এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, “আইটিএফসি আগে থেকেই তেল আমদানিতে আমাদের সহযোগিতা করে আসছে। এখন তেলের পাশাপাশি গ্যাস ক্রয়েও সহযোগিতা করবে। প্রায় ৫০ কোটি ডলার নিয়ে গ্যাস ক্রয় করা যাবে।”

“এটি আগামীতে সংকট নিরসনে অনেকটা সহায়তা করবে,” বলেন তিনি।

নসরুল আরও বলেন, “বৈশ্বিক প্রেক্ষাপটে তেল ও গ্যাসের সার্বিক মূল্য বৃদ্ধির ফলে জ্বালানি নিরাপত্তা স্থিতিশীল রাখা বেশ কঠিন। দেশীয় প্রাকৃতিক গ্যাস ও তেল অনুসন্ধান এবং উত্তোলন কার্যক্রম বাড়ানোর সঙ্গে সঙ্গে তেল-গ্যাস সমৃদ্ধ দেশগুলোর সহযোগিতা নেওয়ার উদ্যোগ অব্যাহত রয়েছে।”

গত দুই বছর ধরে দেশের শিল্প ও আবাসিক খাতে গ্যাস ও বিদ্যুৎ সংকট বেড়েছে। তবে গত দুই মাস তা তীব্র আকার ধারণ করেছে। মূলত বৈদেশিক মুদ্রার সংকট এবং আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় সরকারের পক্ষে নিরবচ্ছিন্ন সরবরাহ করা কঠিন হয়ে গেছে।

যদিও গত দুই বছরে গ্যাস ও বিদ্যুতের দাম বেড়েছে। এর মধ্যে গত বছরের শুরুর দিকে শিল্পে ব্যবহার হওয়া গ্যাসের দাম বেড়েছে সর্বোচ্চ ১৭৯ শতাংশ পর্যন্ত।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *