গাজায় যুদ্ধবিরতি: হামাসের শর্ত প্রত্যাখ্যান নেতানিয়াহুর

ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করে গাজায় হামলা জারি রেখে হামাসকে সম্পূর্ণ নির্মূলের হুমকি দিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। এতে হতাশা প্রকাশ করলেও সমঝোতার সুযোগ শেষ হয়নি বলে মনে করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

জেরুজালেমে সংবাদ সম্মেলন থেকে যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান করেন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। দাবি করেন, হামাস নির্মূলের অভিযান এখন চূড়ান্ত পরিণতির দিকে। এমন অবস্থায় যুদ্ধবিরতিতে রাজি নয় তেল আবিব। এই অভিযানে জয় এখন হাতের নাগালে। এর জন্য কয়েক যুগ বা কয়েক বছর অপেক্ষা করতে হবে না। মাত্র মাসখানেকের মধ্যেই বিজয় অর্জিত হবে।

নেতানিয়াহুর এই মন্তব্যে হতাশা প্রকাশ করলেও সব পক্ষের সম্মতিতে যুদ্ধবিরতি কার্যকরের বিষয়ে আশাবাদ জানিয়েছেন ইসরাইল সফরে যাওয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন। হামাস ইতিবাচক সাড়া দেয়ায় যুদ্ধবিরতির প্রস্তাবটি বাস্তবে রূপ দেয়ার সুযোগ তৈরি হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

যুদ্ধবিরতিতে নেতানিয়াহুর আপত্তিতে আবারও জোরোশোরে কূটনৈতিক তৎপরতা শুরু করেছে কাতার ও মিশর। এই প্রক্রিয়া চলা অবস্থায় গাজা ও পশ্চিম তীরে হামলা, ধরপাকড় ও নৃশংস হত্যাযজ্ঞ অব্যাহত রেখেছে দখলদার ইসরাইলি বাহিনী। গত চার মাসের টানা হামলায় এ পর্যন্ত হত্যা করা ফিলিস্তিনির সংখ্যা ২৮ হাজারের কাছাকাছি।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *