হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারালেন চিলির সাবেক প্রেসিডেন্ট

চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরাচিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা

দক্ষিণ আমেরিকার দেশ চিলির সাবেক প্রেসিডেন্ট সেবাস্তিয়ান পিনেরা এক হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গেছেন। তার বয়স হয়েছিলো ৭৪ বছর। তিনি দুই মেয়াদে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। একইসঙ্গে একজন বিলিয়নেয়ার ব্যবসায়ীও ছিলেন তিনি।

চিলির দক্ষিণাঞ্চলীয় শহর লাগো র‍্যাঙ্কোর কাছে একটি হ্রদে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। তবে দুর্ঘটনার পর হেলিকপ্টারে থাকা অন্য তিন আরোহী বেঁচে গেছেন। এই দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনায় জাতীয় শোক ঘোষণা করা হয়েছে এবং তার প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে।

রক্ষণশীল রাজনীতিবিদ সেবাস্তিয়ান পিনেরা ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত প্রথম মেয়াদে চিলির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এসময় দেশটির দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটে। ২০১০ সালে আতাকামা মরুভূমির নিচে ৬৯ দিন ধরে আটকে থাকা ৩৩ জন খনি শ্রমিকের উদ্ধার তদারকির জন্য সবচেয়ে বেশি পরিচিতি লাভ করেন।

হেলিকপ্টার দুর্ঘটনার পর চিলির নৌবাহিনী এমন অঞ্চল থেকে সেবাস্তিয়ান পিনেরার মৃতদেহ উদ্ধার করে যেখানে তিনি প্রতি ফেব্রুয়ারিতে তার পরিবারের সাথে ছুটি কাটাতেন।

এদিকে, তিন দিনের শোক ঘোষণা এবং রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া ঘোষণা করে চিলির প্রেসিডেন্ট ও পিনেরার বামপন্থি উত্তরসূরি গ্যাব্রিয়েল বোরিক পিনেরার প্রতি উষ্ণ শ্রদ্ধা নিবেদন করেছেন। ব্রাজিলের বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বলেছেন, পিনেরার মৃত্যুতে তিনি ‘বিস্মিত ও দুঃখিত’।

উল্লেখ্য, ১৯৯০ সালে সামরিক শাসনের অবসানের পর ২০১০ সালে সেবাস্তিয়ান পিনেরা চিলির প্রথম রক্ষণশীল প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। সূত্র: বিবিসি

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *