শ্রম আইন সংশোধন করে ট্রেড ইউনিয়ন গঠন সহজ করার পথে সরকার

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক

প্রস্তাবিত বাংলাদেশ শ্রম আইন আবারও সংশোধন করে শিল্প কলকারখানায় ট্রেড ইউনিয়ন গঠন করার পদ্ধতিকে আরো সহজ করার বিষয়ে উদ্যোগ নিয়েছে সরকার।

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সচিবালয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) পাঁচ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

তিনি জানান, আগে ট্রেড ইউনিয়ন গঠনের জন্য একটি প্রতিষ্ঠানের কমপক্ষে ২০ শতাংশ শ্রমিকের স্বাক্ষরযুক্ত বা তাঁদের সমর্থনসহ আবেদন না করলে ট্রেড ইউনিয়ন করা যেত না।
বিগত সরকারের মন্ত্রিসভায় প্রস্তাবিত আইনের যে খসড়াটি অনুমোদন দেওয়া হয়, তাতে এ বিষয়টি ভাগ করে দেওয়া হয়েছে বলে জানান তিনি। আইনমন্ত্রী বলেন, শ্রমিকের সংখ্যা যদি তিন হাজারের কম হয়, তাহলে ২০ শতাংশের সমর্থন লাগবে এবং তিন হাজারের বেশি হলে সেটি ১৫ শতাংশ শ্রমিক ট্রেড ইউনিয়ন করার অভিপ্রায় ব্যক্ত করলে এবং আইন অনুযায়ী পদক্ষেপ নিলে সেখানে তারা করতে পারবেন।

এ ছাড়া গ্রুপ অব কোম্পানি হলে ২০ শতাংশ শ্রমিক চাইলে ট্রেড ইউনিয়ন করা যাবে। বর্তমান আইনে ৩০ শতাংশ শ্রমিক চাইলে তা করা যায়।
“এখন সব শ্রমিকদের ক্ষেত্রেই ১৫ শতাংশ কাজ করবে,” বলেন আনিসুল হক।

গত সংসদে এই আইনটি পাশ হলেও ত্রুটি থাকায় তা রাষ্ট্রপতি ফেরত পাঠান। শ্রম আইন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা রাষ্ট্রগুলোর ব্যাপক চাপ রয়েছে। শ্রমিকদের অধিকারে বিষয়ে দেশগুলোর তৎপরতার ফলে সরকারকে নানা ধরনের সংশোধন সংযোজনের মধ্য দিয়ে যেতে হচ্ছে।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *