ইউক্রেনের জ্যেষ্ঠতম সেনা কমান্ডার ভ্যালেরি জালুঝনি ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি

রাজনৈতিক উচ্চাভিলাষের কারণে ইউক্রেনের জ্যেষ্ঠতম সেনা কমান্ডার ভ্যালেরি জালুঝনিকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে সামরিক বাহিনীর প্রধান এই আহ্বান নাকচ করেছেন। বিশ্লেষকদের ধারণা, সম্ভবত জালুঝনিকে পদ থেকে সরিয়ে দেবেন প্রেসিডেন্ট। খবর-সিএনএন।

দুটি সূত্রের বরাতে সিএনএন জানিয়েছে, গত সোমবার (২৯ জানুয়ারি) ইউক্রেনের প্রেসিডেন্টের কার্যালয়ে সেনাপ্রধান জালুঝনির সঙ্গে বৈঠক করেছেন জেলেনস্কি। এই বৈঠকে তাকে সেনাপ্রধানের পদ থেকে বরখাস্ত করা হচ্ছে বলে জানিয়ে দেন প্রেসিডেন্ট। তবে এখন পর্যন্ত আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। ফলে জালুঝনি এখনও সেনাপ্রধানের পদে রয়েছেন।
কিন্তু এখনই ঘোষণা না এলেও চলতি সপ্তাহের শেষের দিকে জেলেনস্কি প্রেসিডেনশিয়াল ডিক্রি জারি করতে পারেন। এই আদেশ জারি হয়ে গেলে যুদ্ধ শুরুর পর এটাই হবে ইউক্রেনীয় সামরিক বাহিনীর সর্বোচ্চ রদবদল।

অবশ্য সোমবার জেলেনস্কির মুখপাত্র সেরহি নাইকিফোরভ গণমাধ্যমকে বলেন, সেনাপ্রধানের বরখাস্তের গুঞ্জন অসত্য। একই কথা জানানো হয় দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তরফ থেকেও। তবে একটি সূত্র মতে, সোমবার প্রেসিডেন্টের কার্যালয়ে ছোট এক বৈঠকে জেলেনস্কি বলেছেন, তিনি সেনপ্রধানকে বরখাস্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এ সময় প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভও উপস্থিত ছিলেন।

বৈঠকে একদম শান্তভাবে জেলেনস্কি জালুঝনিকে সেনাবাহিনীর অন্য পদ প্রস্তাব করেন। তবে জালুঝনি তার এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। এ বিষয়ে কথা বলতে বুধবার (৩১ জানুয়ারি) ইউক্রেনীয় প্রেসিডেন্টের কার্যালয়ে যোগাযোগ করে সিএনএন। তবে তাতে কোনো সাড়া মেলেনি।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *