জাতীয় পার্টিকে সৈয়দ ইবরাহীমের সমর্থন

কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহীমকল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহীম

দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসন নিয়ে স্বতন্ত্র প্রার্থীরা সংরক্ষিত আসন নিয়ে সরকারের সঙ্গে সংসদে জোট গঠন করায় ৪৮টি আসনে মাহিলা এমপি মনোনয়ন করতে যাচ্ছে আওয়ামী লীগ। এদিকে সংরক্ষিত মহিলা আসনের জন্য জাতীয় পার্টিকে দলীয় সমর্থন জানিয়েছে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহীম। এতে করে বাকি ২টি আসনে জাতীয় পার্টিই মনোনয়ন দিতে যাচ্ছেন।

আজ বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) দলটির চেয়ারম্যান ও কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য সৈয়দ ইবরাহীম নিজেই গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।
বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন থেকে বের হয়ে প্রথম বারের মতো কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য হওয়া সৈয়দ ইবরাহীম বলেন, আমরাতো বিরোধী শিবিরের আসনে আছি। আর একজন মাত্র সংসদ সদস্য। ভগ্নাংশের হিসাবে সংরক্ষিত আসনের যে সমর্থন রয়েছে তা জাতীয় পার্টিকে জানিয়েছি।
গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ ২২৩, জাতীয় পার্টি ১১, ওয়ার্কার্স পার্টি, জাসদ ও কল্যাণ পার্টি একটি করে আসনে বিজয়ী হয়। ৬২ আসনে স্বতন্ত্ররা বিজয়ী হয়।

সংরক্ষিত মহিলা আসনের ৫০ এমপি। সংবিধান অনুযায়ী প্রতি ছয়জন সংসদের সদস্যের বিপরীতে একটি সংরক্ষিত মহিলা আসনে প্রার্থী দিতে পারে। সেই হিসাবে আওয়ামী লীগের ভাগে পড়েছিল ৩৭টি আসন। জাসদ ও ওয়ার্কার্স পার্টি আওয়ামী লীগকে সমর্থন জানানোয় ৩৮টি হয়।
অন্যদিকে স্বতন্ত্র ৬২ এমপিও তাদের সমর্থন আওয়ামী লীগকে জানায়। সেই হিসাবে দলটি এখন ৪৮টি সংরক্ষিত আসন পাবে।
অন্যদিকে জাতীয় পার্টির ভাগে ২টি আসন। কল্যাণ পার্টিও দলটিকে সমর্থন জানিয়েছে।

এদিকে সংরক্ষিত মহিলা আসনে রাজনৈতিক দল ও স্বতন্ত্র এমপিদের সমর্থন চূড়ান্ত হওয়ায় যেকোনো দিন নির্বাচন তপশিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। ভোট না হওয়ায় দলগুলো যাকেই সমর্থন দেবেন তিনি হবে সংরক্ষিত আসনের এমপি।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *