গভীর রাতে বিচ্ছিন্নতাবাদীরা হামলা করল পাকিস্তানে

পাকিস্তানপাকিস্তান

গভীর রাতে পাকিস্তানে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন বেসামরিক নাগরিক এবং আইন প্রয়োগকারী সংস্থার চার এজেন্টও রয়েছেন।
পরমাণু শক্তিধর এই দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে গভীর রাতে এই হামলা ও প্রাণহানির ঘটনা ঘটে। বুধবার (৩১ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার গভীর রাতে পাকিস্তানের অশান্ত দক্ষিণ-পশ্চিম বেলুচিস্তান অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী জঙ্গি হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন বলে পাকিস্তানি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে। নিহতদের মধ্যে দুইজন বেসামরিক এবং চারজন আইন প্রয়োগকারী এজেন্টও রয়েছেন।
পাকিস্তান সেনাবাহিনীর মিডিয়া উইং ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স এজেন্সি (আইএসপিআর) জানিয়েছে, আত্মঘাতী বোমা হামলাকারীসহ জঙ্গিরা দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের মাচ এবং কোলপুর কমপ্লেক্সে হামলা চালায়। এতে বলা হয়, তিন আত্মঘাতী বোমা হামলাকারীসহ অন্তত ৯ জঙ্গি সেসময় নিহত হয়।

আইএসপিআর আরও জানিয়েছে, ‘আশপাশে নিরাপত্তা বাহিনীকে তাৎক্ষণিকভাবে মোতায়েন করা হয়েছে। তারা সেখানে অভিযান চালাচ্ছে।’
রয়টার্স বলছে, পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশের বেশ কয়েকটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর মধ্যে প্রধান একটি গোষ্ঠী হচ্ছে বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ)। সোমবার গভীর রাতের সেই হামলার দায় স্বীকার করেছে এই গোষ্ঠীটি।

এই গোষ্ঠীটির লক্ষ্য পার্বত্য ও খনিজ সম্পদ সমৃদ্ধ বেলুচিস্তানকে পাকিস্তান থেকে আলাদা করা। আয়তনের দিক থেকে বেলুচিস্তান পাকিস্তানের বৃহত্তম প্রদেশ হলেও জনসংখ্যার দিক থেকে এটি দেশটির সবচেয়ে ছোট প্রদেশ। পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এই প্রদেশটি কয়েক দশক ধরে বিদ্রোহ প্রত্যক্ষ করেছে।

বেলুচিস্তানের উত্তরে আফগানিস্তান, পশ্চিমে ইরান এবং আরব সাগরের একটি দীর্ঘ উপকূলরেখা রয়েছে। এই প্রদেশে পাকিস্তানের বৃহত্তম প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র রয়েছে এবং আরও অনেক অনাবিষ্কৃত খনিজ সম্পদ মজুদ রয়েছে বলে মনে করা হয়।

এছাড়া এই প্রদেশটি সোনাসহ মূল্যবান ধাতুতেও সমৃদ্ধ, যার উৎপাদন সাম্প্রতিক বছরগুলোতে বৃদ্ধি পেয়েছে।

একইসঙ্গে চীনের বিশাল মাল্টি-বিলিয়ন চায়না পাকিস্তান ইকোনমিক করিডোরের (সিপিইসি) জন্য বেশ গুরুত্বপূর্ণ বেলুচিস্তান। এটি চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বিশাল বেল্ট অ্যান্ড রোড অবকাঠামো উদ্যোগের অংশ।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *