আবারও চ্যাম্পিয়ন দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া

সোমালিয়াসোমালিয়া

২০২৩ সালের পরিস্থিতি বিবেচনায় বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’-এ এই তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বেলা ১২টায় ধানমন্ডির মাইডাস সেন্টারে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ তথ্য উপস্থাপন করেন।
বিশ্বের ১৮০টি দেশের মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার আবারও শীর্ষে রয়েছে পূর্ব আফ্রিকার দেশ সোমালিয়া। দুর্নীতির ধারণা সূচকের (সিপিআই) ১০০ স্কোরের মধ্যে দেশটি পেয়েছে ১১।


এ তালিকায় যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ সুদান, সিরিয়া ও ভেনিজুয়েলা। আর তৃতীয় অবস্থানে ইয়েমেন। তাদের স্কোর যথাক্রমে ১১ ও ১৩। তালিকায় বাংলাদেশের অবস্থান ১০ম।


ড. ইফতেখারুজ্জামান বলেন, সিপিআই অনুযায়ী বাংলাদেশের অবস্থান হতাশাজনক। এবছর সূচকে নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১০ এবং ওপরের দিক থেকে ১৪৯।


টিআইবির প্রতিবেদন অনুসারে, সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৭ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে গিনি, হাইতি, উত্তর কোরিয়া ও নিকারাগুয়া। পঞ্চম স্থানে ১৮ স্কোর নিয়ে  লিবিয়া ও তুর্কমেনিস্তান।


১৯৯৫ সাল থেকে বেসরকারি সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল প্রতি বছর এই সূচক প্রকাশ করে। ২০০১ সালে বাংলাদেশ প্রথম তালিকাভুক্ত হয়। তখন এ তালিকায় মোট ৯১টি দেশ স্থান পায়।

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *