রাখাইনে অস্ত্রবিরতি হলে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া সহজ হবে: চীনের রাষ্ট্রদূত

By admin Jan 28, 2024

মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির সেনাবাহিনী ও সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির মধ্যে চলমান সংঘাত বন্ধ করে অস্ত্রবিরতির জন্য চীন মধ্যস্থতা করছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

রোববার ( ২৮ জানুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “রাখাইনে অস্ত্রবিরতি প্রতিষ্ঠার জন্য চীন মিয়ানমারের সঙ্গে কাজ করছে, যাতে প্রত্যাবাসন প্রক্রিয়া সহজ হয়।”তিনি বলেন, “প্রত্যাবাসন ইস্যুটি নিয়ে আমরা বিশেষভাবে আলোচনা করেছি। আমরা বুঝতে পারছি, এখন আমরা কঠিন সময় পার করছি কিন্তু আমাদের আস্থা রাখতে হবে।”
যদিও রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত আলোচনায় অগ্রগতি হয়েছে বলে মনে করেন তিনি।ওয়েন আরও জানান, তিস্তা প্রকল্প বাস্তবায়ন নিয়ে বাংলাদেশের সঙ্গে আলোচনা অব্যাহত থাকবে।বাংলাদেশের সীমান্তঘেঁষা মিয়ানমারের রাখাইন রাজ্যে সামরিক জান্তা ও আরাকান আর্মির মধ্যে বর্তমানে সংঘর্ষ চলছে। এতে বাংলাদেশি নাগরিকদের মধ্যেও আতঙ্ক বিরাজ করছে।
বাংলাদেশের সীমান্তরক্ষীরা আগে থেকেই সতর্ক রয়েছেন বলে শনিবার জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, “প্রত্যাবাসনই একমাত্র সমাধান।”

By admin

Related Post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *